ভারত শর্ত শিথিল করায় বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম কমার আশা

ভারত পেঁয়াজ রপ্তানিতে শর্ত শিথিল করেছে, যা বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা তৈরি করেছে। ভারতের কেন্দ্রীয় সরকারের নতুন নীতির ফলে, রপ্তানি শর্ত শিথিল হওয়ায় বাংলাদেশের বাজারে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাবে এবং মূল্যমানের চাপ কমাতে সাহায্য করবে।

সম্প্রতি, ভারত পেঁয়াজ রপ্তানির ওপর কিছু সীমাবদ্ধতা আরোপ করেছিল, যা বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছিল। তবে এখন ভারত এসব শর্ত শিথিল করার মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রমকে সহজতর করেছে, ফলে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা রয়েছে।

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট এবং মূল্যবৃদ্ধির কারণে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছিল। তবে, দীর্ঘ চার মাস ৯ দিন পর ভারত পেঁয়াজ রপ্তানিতে এই শুল্ক প্রত্যাহার করে নিয়েছে।

এর ফলে, বাংলাদেশের হিলি বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়বে এবং দাম কমে আসবে বলে আশা করছেন আমদানিকারকরা। শুল্ক প্রত্যাহারের এই সিদ্ধান্ত বাজারে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধিতে সহায়তা করবে এবং মূল্যমান নিয়ন্ত্রণে আসবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের বৈদেশিক বাণিজ্য সংস্থার মহাপরিচালক সন্তোষ কুমার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে ভারতীয় ব্যবসায়ীদের জানানো হয়েছে যে, পেঁয়াজ রপ্তানির ওপর আরোপিত ৪০ শতাংশ শুল্ক প্রত্যাহার করা হয়েছে।

Post a Comment

Previous Post Next Post