এবার সিআইডি তদন্ত অভিজান বসুন্ধরার বিরুদ্ধে

 ভুমি দখল, অর্থ ও স্বর্ণ চোরাচালান জালিয়াতি সহ বেশ কিছু অভিযোগে দেশের বৃহত্তম আবাসন কোম্পানি ও শিল্প গ্রুপের কর্ণধার আহমেদ আকবর সোবহান ও তার ছেলে সায়েম সোবহান সহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে তদন্ত শুরু করছে সিআইডি। 



বৃহস্পতিবার সিআইডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 

সিআইডির তথ্যমতে, আবাসিক প্রকল্পের অল্প কিছু যায়গায় রাজুকের অনুমোদন থাকলেও বেশিরভাগ যায়গাই ক্ষমতার বলে জনসাধারণের ও সরকারের যেমন খাল, বিল, নদী, খাস জমি, পতিত জমি, কবরস্থান ও বধ্যভূমি ভরাট করে বাস্তবায়ন করা হয়েছে। বসুন্ধরা আবাসিক এলাকার বিভিন্ন ব্লকে ইষ্ট ওয়েষ্ট প্রপার্টিজ প্রকল্পের নামে প্রায় দেড় লক্ষ কোটি টাকা মুল্যের জমি অবৈধভাবে দখলের অভিযোগ করা হয়েছে। বসুন্ধরা রিভারভিউ প্রকল্পের ক্ষেত্রেও অবৈধ জমি দখল ও ভরাটের কাজ করে এগুলো বরাদ্ধের নামে বিত্তবানদের কাছে বরাদ্ধের নামে বিপুল পরিমান টাকা হাতিয়ে নেয়ার অভিযোগও করা হয়েছে। 

বসুন্ধরা গ্রুপ দেশের বিভিন্ন তফসিলি বাংক থেকে জমির উচ্চ মুল্য দেখিয়ে প্রায় ৪২ হাজার কোটি টাকা ণ গ্রহনের কথা সিআইডির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, অবৈধভাবে অর্জিত এই বিপুল পরিমাণ অর্থের বেশিরভাগ দুবাই, সিংাপুর, সাইপ্রাস, লন্ডন, মালেশিয়া সহ বেশ কিছু দেশে পাচার করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বাংলাদেশের স্বর্ণ চোরাচালান সিন্ডিকেটের অন্যতম নিয়ন্ত্রক হিসেবে গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক সায়েম সোবহানের কথা বলা হয়েছে। এতে অভিযোগ করা হয় সায়েম সোবহান বিভিন্ন সময় কৃত্রিম সংকট তৈরি করে দেশের স্বর্ণের বাজার অস্থিতিশীল করে রাখতেন।

এছাড়া বসুন্ধরা গ্রুপের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি, শুল্ক ফাঁকি, ভ্যাট ফাঁকি, আন্ডার ইনভয়েসিং/ওভার ইনভয়েসিং করে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচার সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে সিআইডি মানিলন্ডারিং অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে।

Post a Comment

Previous Post Next Post