২০ কোটি ডলারের বেশি উন্নয়ন সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র

 বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ২০ কোটি ডলারের বেশি উন্নয়ন সহযোগিতা চুক্তি সাক্ষর হয়েছে। এই চুক্তি ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এবং অন্তর্বর্তী সরকারের মধ্যে স্বাক্ষরিত হয়। চুক্তিটি বাংলাদেশের অগ্রাধিকারভিত্তিক বিভিন্ন খাতকে লক্ষ্য করে তৈরি করা হয়েছে।


এই সহযোগিতা স্বাস্থ্য, সুশাসন, মানবিক সহায়তা, অর্থনৈতিক সুযোগ সৃষ্টি এবং মানুষের ঘুরে দাঁড়ানোর সক্ষমতা বৃদ্ধির জন্য ব্যবহার করা হবে। যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার হলো বাংলাদেশের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নকে সহায়তা করা, যা দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম সাহাবউদ্দিন এবং ইউএসএআইডির পক্ষ থেকে রিড জে অ্যাসচলিম্যান সই করেন। এসময় অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদও উপস্থিত ছিলেন।

অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান যে, মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় মূলত রাজস্ব ও আর্থিক খাতের সংস্কার এবং সহযোগিতা নিয়ে কথা হয়েছে। এছাড়া, বাণিজ্য সম্পর্কেও আলোচনা হয়েছে, বিশেষত রপ্তানি বহুমুখীকরণ এবং কারিগরি সহায়তা প্রসঙ্গে। বাজার অনুসন্ধান বিষয়টি আলোচনায় এসেছে, এবং বাংলাদেশ সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়ন করলে মার্কিন যুক্তরাষ্ট্র সহযোগিতার আশ্বাস দিয়েছে।

Post a Comment

Previous Post Next Post