এস আলম তুমি কার!!


এস আলম গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মালিক মোহাম্মদ সাইফুল ইসলাম ওরফে মাসুদ এর রাজনৈতিক পরিচয় নিয়ে এখন সন্দেহের সৃষ্টি হয়েছে। ক্ষমতাচ্যুত সাবেক আওয়ামীলিগ সরকারের সময় আটটি ব্যাংক এর মালিক বনে যাওয়া সহ বিভিন্ন সুজোগ সুবিধা নিয়ে তার সম্পদের পাহাড় গোড়ে ওঠায় স্বাভাবিকভাবেই সবাই ধরে নিয়েছিলো তিনি সাবেক সরকারের একান্ত অনুগত এবং অনেক বড় মাপের আওয়ামী সমর্থক। সাবেক সরকারের সমর্থনে এস আলম ও তাঁর স্ত্রী ফারজানা পারভীনের সিঙ্গাপুরে কমপক্ষে এক বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন।  তবে সম্প্রতি বেরিয়ে আসছে বিএনপি নেতাদের সাথে তার দহরম মহরমের খবর। গত ২৯ আগষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরা একটি ভিডিওতে দেখা যায় বিএনপি নেতাদের তত্বাবধানে একটি কারখানা থেকে বিলাসবহুল কয়েকটি গাড়ি বের হচ্ছে। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদ এস আলমের মালিকানাধীন গাড়িতে চড়ে নিজ এলাকায় গিয়ে সংবর্ধনা নিয়েছিলেন বলে একটি জাতীয় পত্রিকায় খবর পাওয়া গেছে। এস আলমের গাড়িতে চড়ার বিষয়টি সংবাদমাধ্যমে এলে সালাহউদ্দিন আহমেদ দুঃখ প্রকাশ করেন। Advertisement

ইসলামী ব্যাংকের ডিএমডি আকিজউদ্দিন ১১ আগস্ট ইসলামী ব্যাংকের প্রধান কার্যালয় দখল করতে এস আলম গ্রুপের পক্ষে ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সদস্যসচিব রবিউল ইসলাম ওরফে নয়নকে ভাড়া করেন বলে চট্রগ্রাম ভিত্তিক একটি সংবাদ মাধ্যমে খবর এসেছে।

ব্যাবসা শুরুর পর থেকেই সব সময় সরকারের সাথে সদ্ভাব বজায় রেখেছেন এস আলম। চট্টগ্রামের সাংবাদিকদের সূত্রে জেনেছি, বিএনপি ও ইসলামী দলগুলোর সঙ্গেই এস আলমের ঘনিষ্টতা বেশি ছিল।

এস আলম গ্রুপের মালিক সাইফুল আলম ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে ১ লাখ ১৩ হাজার ২৪৫ কোটি টাকা পাচারের অভিযোগ তদন্তনাধীন। পুলিশের সুত্রমতে এস আলম গ্রুপের মালিক ও স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিরা বাংলাদেশের নাগরিকত্ব বাতিল করে বাংলাদেশেই স্থায়ীভাবে বসবাসের অনুমতি নিয়েছেন এবং বিভিন্ন দেশে বিপুল অর্থ পাচার করেছেন। যার মদ্ধে নামে-বেনামে ৬টি ব্যাংক থেকে ৯৫ হাজার কোটি টাকা ঋণ নিয়ে বিদেশে পাচার করা হয়েছে। পাচারকৃত অর্থে সিঙ্গাপুরে প্রায় ২৪৫ কোটি ৭৪ লাখ টাকা পরিশোধিত মূলধনের ক্যানালি লজিস্টিক প্রাইভেট লিমিটেড নামের প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে।

সরকারের সাথে সুসম্পর্ক তৈরি করে সম্পদ অর্জনের দিকে ছাড়িয়ে গেছেন সরাসরি আওয়ামী রাজনীতির সাথে জড়িতদের এবং সম্ভবত জালীয়াতির এই সফলতা পুরো বিশ্বেই বিরল।  


Post a Comment

Previous Post Next Post